পশ্চিমবঙ্গ সরকার দ্বারা পুলিশ বিভাগে ৮১৬ শূন্যপদে নিয়োগ – Apply online

আপনি কি সরকারি চাকুরি খুঁজছেন? তাহলে West Bengal Police (WBP) আপনার জন্য নিয়ে এসেছে Warder / Female Warder under Directorate of Correctional Services,Government of West Bengal – 2019 পদে চাকরির এক সুবর্ণ সুযোগ। যদি আপনি এই চাকুরির জন্য আগ্রহী হন তাহলে West Bengal Police (WBP)-এ নিয়োগ সংক্রান্ত নিচে দেওয়া বিস্তারিত তথ্য টি যত্ন সহকারে পড়ুন এবং অবশ্যই এই সুযোগকে নিজের হাতের মুঠোয় তুলে নিন। আর কথাটা যখন West Bengal Police (WBP) এর চাকুরীর তখন সুবিধা এবং সম্মান দুটোতেই পৃথিবীর সেরা ।অবশ্যই দেখুন ।এই সুযোগ হাতছাড়া না হয়ে যায়।

Advertisement No (বিজ্ঞপ্তি নাম্বার ) :-

05/2019/WBPRB

Starting Date of Apply (আবেদন শুরুর তারিখ ) :-

15th February 2019

Closing Date of Apply (আবেদন শেষের তারিখ ) :-

14th March 2019


Job Details (চাকুরীর বিবরণ ) :-

আবেদনের পদ্ধতি  : অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই ফি দেওয়া যাবে।

নিয়োগকারী সংস্থা:-

West Bengal Police (WBP)

পদের নাম :-

 Post of Warder / Female Warder under Directorate of Correctional Services,Government of West Bengal – 2019

(Job location)কর্মস্থল :-

West Bengal

Number of seatsপদ সংখ্যা :-

মোট শূন্যপদ ৮১৬। এর মধ্যে পুরুষদের ৬৯৫ (অসংরক্ষিত ২৩৪, অসংরক্ষিত ইসি ১১২, অসংরক্ষিত প্রাক্তন সেনাকর্মী ৩০, তপশিলি জাতি ৯৯, তপশিলি জাতি ইসি ৫০, তপশিলি জাতি প্রাক্তন সেনাকর্মী ৭, তপশিলি উপজাতি ২৯, তপশিলি উপজাতি ইসি ১৪, ওবিসি এ ৪৯, ওবিসি এ ইসি ২২, ওবিসি বি ৩৫, ওবিসি বি ইসি ১৪)। মহিলাদের শূন্যপদ ১২১ (অসংরক্ষিত ৪০, অসংরক্ষিত ইসি ২০, অসংরক্ষিত প্রাক্তন সেনাকর্মী ৫, তপশিলি জাতি ১৮, তপশিলি জাতি ইসি ৮, তপশিলি জাতি প্রাক্তন সেনাকর্মী ২, তপশিলি উপজাতি ২, ওবিসি এ ৮, ওবিসি এ ইসি ৪, ওবিসি বি ৬, ওবিসি বি ইসি ৩)।

বেতনক্রম: পে ব্যান্ড টু অনুযায়ী মূল বেতন ৫৪০০-২৫২০০ টাকা, গ্রেড পে ২৬০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

(Job qualification)শিক্ষাগত যোগ্যতা:-

 মাধ্যমিক পাশ, সঙ্গে কম্পিউটার জানার প্রশিক্ষণ সার্টিফিকেট থাকা চাই। কম্পিউটার প্রশিক্ষণ পশ্চিমবঙ্গ রাজ্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা উন্নয়ন পর্ষদ (ডব্লুবিএসসিটি অ্যান্ড ভিই অ্যান্ড এসডি) বা যুব কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র থেকে পেয়ে থাকতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অন্য কোনো কর্তৃপক্ষের ইস্যু করা কম্পিউটার প্রশিক্ষণ সার্টিফিকেট গ্রাহ্য হবে না।

(Age limit)যোগ্যতা বয়স সীমা  (Age Limit (as on 01-01-2019)):-

  • Minimum: 18 Years
  • Maximum : 27 Years
  • রাজ্যের তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি ও প্রাক্তন সেনাকর্মী প্রার্থীদের জন্য নিয়মানুযায়ী বয়সের ছাড় আছে।

শারীরিক মাপজোক:

পুরুষ ওয়ার্ডার: উচ্চতা হতে হবে অন্তত ১৬৭ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৮-৮৩ সেন্টিমিটার। গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও তপশিলি উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত ১৬০ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬-৮১ সেন্টিমিটার। সবক্ষেত্রেই উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।

মহিলা ওয়ার্ডার: উচ্চতা হতে হবে অন্তত ১৬০ সেন্টিমিটার। গোর্খা, গাড়োয়ালি, রাজবংশী ও তপশিলি উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা ১৫২ সেন্টিমিটার। সবক্ষেত্রেই উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।

(Nationality)জাতীয়তা:-

Must be Indian:-জাতিতে অবশ্যই ভারতীয় হতে হবে ।

(Application fee)আবেদন মূল্য:-

২২০ টাকা (আবেদনের ফি ২০০ টাকা+২০ টাকা প্রসেসিং ফি)। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না, শুধুমাত্র প্রসেসিং ফি বাবদ ২০ টাকা দিতে হবে। অনলাইন ও অফলাইন দুটি পদ্ধতিতেই ফি দেওয়া যাবে। অনলাইনে ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ নেট ব্যাঙ্কিং/ ই-ওয়ালেটের মাধ্যমে এবং অফলাইনে ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়াতে চালানের মাধ্যমে কিংবা পোস্ট অফিসে (পোস্ট অফিসের তালিকা সাইটে পাওয়া যাবে) ইন্ডিয়া পোস্ট চালান ফর্মের মাধ্যমে ফি দেওয়া যাবে।

(Selection procedure)নির্বাচনের পদ্ধতি :-

লেখা পরীক্ষা, ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট ও ইন্টারভিউ, মেডিকেল এগজামিনেশনের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন থাকবে জেনারেল অ্যাওয়্যারনেস অ্যান্ড জেনারেল নলেজ (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), ইংলিশ (২৫টি প্রশ্ন, ২৫ নম্বর), এলিমেন্টারি ম্যাথমেটিক্স (মাধ্যমিক স্তরের, ২০টি প্রশ্ন, ২০ নম্বর), রিজনিং (১০টি প্রশ্ন, ১০ নম্বর) ও কম্পিউটার লিটারেসির (১০টি প্রশ্ন, ১০ নম্বর) ওপর। মোট ৯০ নম্বরের পরীক্ষা, সময় এক ঘণ্টা। নেগেটিভ মার্কিং থাকবে। ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে পুরুষদের ১৬০০ মিটার দৌড় (কোয়ালিফাইং টাইম ৬ মিনিট ৩০ সেকেন্ড)। মহিলাদের ক্ষেত্রে ৪০০ মিটার দৌড় (কোয়ালিফাইং টাইম ১ মিনিট ৫০ সেকেন্ড)।

(How to apply)আবেদনের পদ্ধতি:-

উপযুক্ত ও যোগ্য প্রার্থীরা আবেদন পত্র (পিডিএফ ফাইল এর লিংক দেওয়া রয়েছে) শিক্ষাগত যোগ্যতা যাতে বয়স অভিজ্ঞতার সার্টিফিকেট যদি প্রযোজ্য হয় এবং অন্য কোন প্রাসঙ্গিক নথিপত্রের সমর্থনে শংসাপত্রের স্বাক্ষরযুক্ত আবেদন করতে হবে। নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত জিজ্ঞাসা থাকলে কোন প্রকার দ্বিধা না করে কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন ।

আবেদন পাঠানোর ঠিকানা:-

বিস্তারিত বিজ্ঞাপন লিংক : Download here

Online আবেদন পত্রের লিংক : Apply here

N.B: THE INFORMATION / JOB DETAILS WHICH IS DISCUSSED ABOVE REGARDING THE RECRUITMENT PROCESS IS THE COLLECTION OF DATA FROM DIFFERENT EMPLOYMENT NEWSPAPER OR GOVERNMENTAL WEBSITES .WE ARE NOT A RECRUITER AGENCY OR DO NOT HOLD ANY KIND OF RECRUITMENT PROCESS .SO JOB FINDERS ARE REQUESTED TO GO TO THE OFFICIAL WEBSITE OF THE GOVERNMENT ORGANISATION FOR MORE DETAILS. WE ARE NOT LIABLE FOR ANY KIND OF MISUNDERSTANDING OR FALSE INFORMATION GIVEN BY THE THIRD PARTY MEDIA AGENCY OR WEBSITE.

বি.দ্র: উপরে দেওয়া নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্যগুলি বিভিন্ন সর্বভারতীয় চাকরির পত্রিকা বা সরকারী ওয়েব সাইট থেকে সংগৃহীত আমরা কোন রকম এজেন্সির নয় বা নিয়োগ প্রক্রিয়ার সাথে যুক্ত নই সুতরাং চাকরিপ্রার্থীদের অনুরোধ করা হচ্ছে বিশদ বিবরণের জন্য আপনারা সরকারি ওয়েবসাইটে দেখুন তৃতীয় ব্যক্তি বা ওয়েবসাইটে দেওয়া ভুল তথ্যের জন্য আমরা কোনভাবেই দায়ী নই।

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.