WBPSC Food SI Exam 2019 -এর খুঁটিনাটি ও স্ট্র্যাটেজি


WBPSC Food SI Exam Pattern / পরীক্ষা পদ্ধতি

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের Food SI Recruitment-এর প্রার্থী বাছাই করা হবে দুটি ধাপের মাধ্যমে – প্রথম ধাপে লিখিত পরীক্ষা (100 নাম্বারের) এবং দ্বিতীয় ধাপে পার্সোনালিটি টেস্ট (20 নাম্বারের)।

প্রথম ধাপে প্রার্থীকে 100 নম্বরের লিখিত পরীক্ষায় বসতে হবে। এই লিখিত পরীক্ষায় সমস্ত প্রশ্ন হবে MCQ type-এর। এই 100 নাম্বারের পরীক্ষার জন্য বরাদ্দ সময় 1 ঘন্টা 30 মিনিট। পরীক্ষা হবে 27 শে জানুয়ারি 2019 সালে দুপুর ১ টা থেকে ২:৩০ পর্যন্ত । লিখিত পরীক্ষায় প্রশ্ন থাকবে পাটিগণিত (Arithmetic) এবং জেনারেল স্টাডিজ (General Studies) বিষয় থেকে।


শূন্য পদের সংখ্যা / Total Vacancy

WBPSC Food SI Recruitment 2018 exam এর মোট শূন্য পদের সংখ্যা হল 957 টি। এর মধ্যে 454 টি পর সংরক্ষিত এবং বাকি পথ গুলি তফসিলি জাতি (208 টি), তফসিলি উপজাতি (58 টি), অন্যান্য অনগ্রসর জাতি (167 টি), প্রাক্তন সমরকর্মী (50 টি) ও খেলোয়াড়দের (20 টি) জন্য সংরক্ষিত।

Food and SI Exam স্ট্র্যাটেজি নিয়েই আলোচনা  (WBPSC Food Sub Inspector Recruitment : Preparation Strategies) :

সিলেবাসে ৫০ নম্বরের অংক(সাথে কিছু GI) আর ৫০ নম্বরের জেনারেল স্টাডিস থাকবে ।

সম​য় : ৯০ মিনিট ।

Time Management: 

প্রথমেই আমরা এই ৯০মিনিট কে ভাগ করেনি ,কোন পেপারের জন্য কত সম​য় দেব ।

খুব বেশি হলেও ৩০ মিনিটের বেশি আমরা জেনারেল স্টাডিস পেপারের জন্য দেব না । তাহলে অংকের জন্য প​ড়ে রইল ৬০ মিনিট ।মানে ৬০ মিনিটে ৫০টি অংক । খুব ভাল প্রিপারেশন থাকলে ৫০টি জেনারেল স্টাডিসের উত্তর ১৫মিনিটের বেশি দেওয়া উচিৎ ন​য়।মানে প্রতি মিনিটে ৪টে ।

তাহলে অংকের জন্য সম​য় রইল ৭৫ মিনিট । এই ৭৫ মিনিটে আমাদের ৫০টি অংক করতে হবে ।

এই কদিনের প্রিপারেশনে সবচেয়ে বেশি জোর দিতে হবে অংকের উপরে ।কারণ পার্থক্য করে দেবে এই পেপারটি । পাটিগণিত বলা থাকলেও কিছু পরিমিতি থাকতেও পারে । তাই পাটিগণিতের সাথে পরিমিতিও দেখে যেতে হবে ।লাভ ক্ষতি ,সরল সুদ ,শতাংশ এই তিনটি অংশের উপর সবচেয়ে বেশি জোর দিতে হবে।তারপর ল​.সাগু-গসাগু ,সম​য় দুরত্ব (ট্রেন ,নৌকা ,চৌবাচ্চা) , নাম্বার সিস্টেম ,গড় ,পার্টনারশিপ ও মিশ্রণের অংক দেখতে হবে ।

যেহেতু মেন্টাল এবিলিটি (GI)থেকেও প্রশ্ন আসবে তাই ক্যালেন্ডার ও ঘ​ড়ির অংকের উপরও জোর দিতে হবে ।

যাদের প্রিপারেশন নতুন করে শুরু করবে ভাবছ তাদের বলি,

আগে একজন চাকুরির পরীক্ষায় অভিজ্ঞ এমন একজন শিক্ষকের সাহায্য নাও।কারণ পিএসসির কিছু প্রশ্নের ধরণ একই থাকে যেগুলি বারবার আসে।ওগুলো জেনে নিতে হবে ।

আর শিক্ষকের কাছে অংক করলে অংকের প্র্যাকটিসও থাকবে সাথে নিজের ভুল গুলোও শুধরে নিতে হবে ।

সময় যেহেতু কম তাই কিছু অংকের শর্টকাট পদ্ধতিও জেনে রাখতে হবে । তবে আগে ডিটেলসে সল্ভ করে অংকটি বুঝে তবেই শর্টকাট পদ্ধতি শেখা উচিৎ।

তবে যারা প্রথম পরীক্ষা দিতে চলেছ বা অংকে দুর্বল তারা শর্টকাটে অংক না শেখায় ভাল এই কদিনে । পরীক্ষা হলে সব গুলিয়ে যাবে আর ডবল করে অংকটি তখন কষতে হ​য় ।

অংক বুঝে গেলে ৬০ বা ৭৫ মিনিটের মধ্যে অংক বিনা শর্টকাটে করায় যায় ।তবে পারলে এই কদিনে নামতা মানে ৫ থেকে ২০র ঘর অব্দি মুখস্ত করে নিতে হবে । আর কিছু গুণ এবং যোগের শর্টকাট জেনে নিতে হবে ।

অংক প্র্যাকটিস করার ক্ষেত্রে ইংরেজিতে আগরবালের বইটি হলেই হবে ।বাংলার ক্ষেত্রে উত্তরণ বইটি ভাল । নবম দশম শ্রেণির মাধ্যমিকের অংকের বইয়ের সাহায্য নিতে পার ।

এবার আসি জেনারেল স্টাডিস পেপারটিতে । ধরে নিলাম তোমার অংকে ভীতি আছে । অনুমানের ভিত্তিতে বলা যেতে পারে ১০০টি প্রশ্নের মধ্যে ৮০টি সঠিক করলে তুমি ইন্টারভিউয়ে ডাক পাবে ।সুতরাং এই টার্গেটে ৫০টি অংকের মধ্যে ২০টি না পারলেও চলবে । ৩০টি করতে হবে ।তবে সে ক্ষেত্রে তোমাকে ৫০টি জেনারেল স্টাডিসের প্রশ্নের উত্তর সঠিক করতে হবে ।

সেক্ষেত্রে এই কদিনে প্রিপারেশনও সেরকম নিতে হবে ।

জেনারেল স্টাডিসের পেপারে থাকবে ভারতের ইতিহাস , ভারতের ভূগোল ,জেনারেল সায়েন্স ,কারেন্ট এফেয়ার্স।

যেহেতু প্রতিযোগিতা টাফ হবে তাই প্রশ্নের স্ট্যাডার্ড WBCS প্রিলিমিনারি লেভেলের মতই হবে । এতে অবশ্য সুবিধে আছে  সাথে WBCS-প্রিলির প্রিপারেশনটাও হ​য়ে যাবে ;যা এই পরীক্ষার কদিন পরেই হবে ।

তবে পিএসসির Category- C লেভেলের পরীক্ষার ক্ষেত্রে ইতিহাসে যে গুলো বেশি প​ড়তে হবে :

সভাকবি ও তাদের রচনা ,পরিব্রাজক ও তারা কোন রাজার আমলে এসেছিল  , কোন রাজা কী স্থাপত্য বানিয়েছিল ,কিছু যুদ্ধ ও সন্ধির সাল তারিখ এরকম ধরণের প্রশ্ন বেশি আসে ।তাই আগে এরকম ছক গুলো প​ড়ে নিতে হবে ।সেক্ষেত্রে লুসেন্টের বইটি সবচেয়ে ভাল । বাংলার ক্ষেত্রে প্রভাতাংশু মাইতির বইটি খুবই ভাল ।উত্তরণ বইটিও ভাল ।তবে লুসেন্ট প​ড়ার চেষ্টা কর ।

তবে বাংলার ইতিহাস পার্টিও ভাল করে প​ড়তে হবে ।বিশেষ করে আধুনিক ভারতের ক্ষেত্রে বাংলার ইতিহাস খুবই গুরুত্ব পূর্ণ ।

ইস্ট ইন্ডিয়া কোম্পানি,দেওয়ানি , পলাশির যুদ্ধ , বক্সারের যুদ্ধ , হেস্টিস , কর্ণোয়ালিস ,ওয়েলেসলি ,ফোর্ট উইলিয়ম ,রামমোহন ,হিন্দু কলেজ ,কলকাতা মেডিক্যাল কলেজ , দ্বারকানাথ,কেশব চন্দ্র ,বিদ্যাসাগর ,সুরেন্দ্রনাথ ,বঙ্কিমচন্দ্র ,রবীন্দ্রনাথ , বিবেকানন্দ রাম কৃষ্ণ , বঙ্গভঙ্গ স্বদেশী আন্দোলন -অরবিন্দ ,ক্ষুদিরাম ,রাসবিহারী, বাঘা যতিন , চিত্তরঞ্জন দাশ , মাস্টারদা ,বিবাদি এবং সুভাষ চন্দ্র ও আজাদহিন্দ ফৌজ । এগুলো প​ড়তে হবে ।

প্রাচীন ও মধ্য ভারত থেকে প​ড়তে হবে শশাঙ্ক ,পাল ,সেন , ইলিয়াশ শাহি ,হোসেন শাহি বংশ ও তাদের আমলে স্থাপত্য ,রচনাকার স্থাপত্য ইত্যাদি ।

ভূগোলের ক্ষেত্রে আলাদা করে পশ্চিমবঙ্গের ভূগোল ও ভারতের ভূগোল প​ড়তে হবে । এখানেও ইতিহাসের মত ছক গুলো আগে প​ড়তে হবে মানে কোন শহর কোন নদীর তীরে , শহর ও শহরগুলি কোন শিল্পের জন্য বিখ্যাত , ন্যাশানাল পার্ক ,স্যাংচুয়ারিগুলি কোন রাজ্যের উপর অবস্থিত (সব মুখস্ত করতে যেওনা যেগুলি ইমপোর্ট্যান্ট মানে যেগুলো একটু আলাদা বৈশিষ্ঠ্যের আর বার বার খবরে থাকে অথবা  সমসাম​য়িক কোন কারণে খবরে এসেছে  সেগুলি মনে রাখতে হবে যেমন গির যেখানে সিংহ থাকে , কচ্ছে রণ যেখানে গাধা থাকে ),কোন নদীর উপর কী বাঁধ ,জলবিদ্যুৎ কেন্দ্র এরকম কিছু।

ভূগোলের ক্ষেত্রে কার্তিক চন্দ্র মন্ডল ,লুসেন্ট ,পিয়ারর্সন (বাংলা অথবা ইংরেজি ) বই গুলি প​ড়তে পার তবে লুসেন্ট পড়ায় ভাল ।

জেনারেল সায়েন্সের ক্ষেত্রে নবম দশম শ্রেণির ভৌত বিজ্ঞান ও জীবন বিজ্ঞান বইগুলি প​ড়লেই চলবে । বিশেষ করে জীবন বিজ্ঞান ভাল করে প​ড়তে হবে । ভিটামিন , রক্ত , উৎসেচক , কোষ বিভাজন , এই চ্যাপ্টার গুলি বিশেষ করে ।

কারেন্ট এফেয়ার্সের জন্য প্রতিযোগিতা পরিপ্রেক্ষিত, এচিভার্স ভাল বই ।সবচেয়ে ভাল জিকে টুডে-র মত ওয়েব সাইট গুলি ।

কারেন্ট এফেয়ার্সে প​ড়তে হবে বিশেষ করে- কে কী পুরস্কার পেল ,কোন খেলার সাথে কে যুক্ত , বিশ্বকাপ ফুটবল ,কমনওয়েলথ গেমস ,এশিয়াড ,সদ্য প্রকাশিত বই ও লেখকের নাম ।মানে খেলা ও বিনোদন রিলেটেড কারেন্ট এফেয়ার্স বিশেষ করে প​ড়তে হবে ।

কিছু ট্রাডিশনাল জিকে মনে রাখতে হবে যেমন রাষ্ট্র প্রধানের নাম ,মুদ্রার নাম ,পার্লামেন্টের নাম , আন্তর্জাতিক সংস্থা গুলির হেড অফিস ,প্রধানের নাম ও প্রতিষ্ঠাতা দিবস এগুলো ।

সব শেষ বলি, পিএসসির বাকি পরীক্ষার প্রশ্ন দেখ কেমন আসছে । গত বছর গুলিতে কেমন এসেছে ,মক্ টেস্ট দাও বেশি করে ।

(Strategy Portion Collected From Zero-Sum)

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.