Indian Civil Services Examination-এর খুঁটিনাটি

IAS / সিভিল সার্ভিস বা ইন্ডিয়ান এডমেনিস্ট্র্যাটিভ সার্ভিস পরীক্ষা ভারত সরকারের সর্বোচ্চ প্রশাসনিক পদে নিয়োগের পরীক্ষা । কিন্তু দেখা গিয়েছে বাঙালী ছেলেমেয়েদের এই পরীক্ষার প্রতি আগ্রহ কম । এর দুটি কারণ হতে পারে এক পরীক্ষা পদ্ধতি সম্বন্ধে অনেকেরই সম্যক ধারণা নেই আর   দুই বাংলায় সেরকম কোচিং সেন্টারের অভাব।

এই প্রতিকূলতাগুলিকে কাটিয়ে তোলার অভিপ্রায়ই NetDarpan-র পক্ষ থেকে বেশ কতকগুলি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তারমধ্যে অন্যতম হলো এই পরীক্ষা পদ্ধতি সম্বন্ধে বিস্তারিত আলোচনা।


Indian Civil Service Examination (UPSC/IAS) Notification 2019

সিভিল সার্ভিস পরীক্ষাটি নেয় ইউনিয়ন পাব্লিক সার্ভিস কমিশন (UPSC)। ইন্ডিয়ান এডমেনিস্ট্র্যাটিভ সার্ভিস (IAS), ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (IPS), ইন্ডিয়ান ফরেন সার্ভিস (IFS) সহ ২৪টি গুরুত্বপূর্ণ পদের নিয়োগের জন্য এই পরীক্ষাটি নেওয়া হয়।

পরীক্ষাটি হয় তিনটি ধাপে-প্রিলিমিনারি ,মেন ও পার্সোনালিটি টেস্ট । প্রিলিমিনারি হয় ৪০০ নম্বরের । মেন হয় ১৭৫০ নম্বরের এবং পার্সোনালিটি টেস্ট হয় ২৭৫ নম্বরের ।

এই পরীক্ষার জন্য নোটিফিকেশন বের হয় ফেব্রুয়ারি-মার্চ মাস নাগাদ । অনলাইন ফর্মফিলাপ হয়। ফর্ম ফিলাপের সময় স্ক্যানকরা ছবি ও সইয়ের প্রয়োজন হয়। জেনারেল ও ওবিসি পুরুষ ক্যান্ডিডেটদের ১০০টাকা ফি লাগে । মহিলা আর এসসি (SCs), এসটিদের (STs) জন্য কোনরকম ফি লাগেনা।

এই পরীক্ষায় বসার শিক্ষাগত যোগ্যতা যে কোন বিষয়ে স্নাতক হলেই চলবে । বয়স ২১ বছর  থেকে ৩২ বছর পর্যন্ত (General Candidates)।

এই পরীক্ষার জন্য বসতে গেলে জেনারেল ক্যাটাগরির পরীক্ষার্থিরা সর্বাধিক ৬ বার সুযোগ পায় । আর ওবিসিরা সর্বাধিক ৯ বার । এসসি, এসটিরা তাদের নির্দিস্ট করা বয়সের ভিতর যতবার খুশি এই পরীক্ষা দিতে পারে।

 IAS প্রিলিমিনারি (Preliminary): 

প্রিলিমিনারি পরীক্ষাটি হয় মে-আগস্ট মাসে। রেজাল্ট বের হয় পরের মাসেই মানে সেপ্টেম্বরে । প্রিলিমিনারি ৪০০ নম্বরের(২০০+২০০) পরীক্ষা। দুটি পেপার থাকে ।

  1. General Studies Paper I
  2. General Studies Paper II (Civil Services Aptitude Test -CSAT) 

দুটি পেপারই অবজেক্টিভ টাইপের ও মাল্টিপল চয়েস টাইপের  প্রশ্ন হয় । নেগেটিভ মারকিং থাকে (১/৩)। দ্বিতীয় পেপারটি কোয়ালিফাইং পেপার । এটির নম্বর মেরিট লিস্টে যুক্ত হয় না। এটিতে কেবল পাশ করতে হয়। ৩৩% নম্বর পেলে তবেই পাশ ধরে নেওয়া হয় আর তারপরেই প্রথম পেপারের নম্বর দেখে মেন পরীক্ষায় বসার জন্য ডাকা হয়। দুটি পেপারেরই পরীক্ষার সময় ২ ঘন্টা করে মোট ৪ ঘন্টা। 

প্রথম পেপারে থাকে ১০০টি প্রশ্ন (২০০ নম্বর ) আর দ্বিতীয় পেপারটিতে থাকে ৮০টি প্রশ্ন (২০০ নম্বর )। দুটি পেপারের প্রশ্ন ইংরেজি ও হিন্দিতে হয়।

IAS প্রিলিমিনারি (Preliminary) Examination-এর Syllabus

IAS Mains / সিভিল সার্ভিস্ মেন এক্সামঃ-

প্রিলিমিনারিতে পাশ করলেই মেন পরীক্ষায় বসার অনুমতি মেলে । তখন আলাদা করে প্রিলিমিনারি পাশ করা ক্যান্ডিডেটদের মেনের জন্য ফর্ম ফিলাপ করতে হয়। ২০০টাকা জেনারেল ও ওবিসি পুরুষ দের তখন দিতে হয় । মেন পরীক্ষা পুরোটাই লিখিত হয় । ডিসেম্বর মাসে মেন পরীক্ষা হয়ে থাকে ।

মেন পরীক্ষা ৯টি পেপারের উপর হয় । মেন পরীক্ষা পুরোটাই লিখিত হয় আর নিজ মাতৃভাষায় দেওয়া যায় । কেউ চাইলে বাংলা ভাষায় পুরো মেন পরীক্ষা দিতে পারে। মেন পরীক্ষায় একটি অপসনাল পেপার নিতে হয়।

IAS মেইন (Mains) Examination-এর Syllabus

IAS পার্সোনালিটি টেস্টঃ

মেন পরীক্ষার রেজাল্ট বের হয় জানুয়ারি ফ্রেবরুয়ারিতে। তার কিছুদিন পরেই শুরু হয়ে যায় পার্সোনালিটি টেস্ট। মেন পরীক্ষায় মেরিট লিস্ট দেখে ডাকা হয় পার্সোনালিটি টেস্টে। সেটি হয় ২৭৫ নম্বরের ।  

যারা যারা “IAS” বসতে চাও তাদের NetDarpan-এর তরফ থেকে অগ্রিম শুভেচ্ছা!

Like Our Facebook Page: 

https://www.facebook.com/netdarpan

Join Our Telegram Channel :

Study Material For Competitive Exams (Bengali & English) : https://t.me/StudyMaterialsND

JOB ALERT (Bengali & English) : https://t.me/JobAlertND

 

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.