বিজেপির সহ সভাপতি পদে উমা ভারতী !! বিস্তারিত জানুন👇


গুরুর পরিণতি হল না শিষ্যার। দোলের দিনেই ‘গুরু’ লালকৃষ্ণ আদবানিকে সংসদীয় রাজনীতি থেকে বিদায় দিয়ে বাণপ্রস্থে পাঠিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদি-অমিত শাহরা। ফলে বিজেপির অন্দরেই প্রশ্ন উঠেছিল, দলের অন্যতম ‘মার্গদর্শক’ লালকৃষ্ণ আডবাণী ঘনিষ্ঠ নেতা-নেত্রীদের রাজনৈতিক ভবিষ্যত নিয়ে। কিন্তু ৪৮ ঘণ্টার মধ্যেই সেই প্রশ্নের জবাব মিলল। বিজেপির ‘লৌহপুরুষের’ অন্যতম প্রিয় শিষ্যার ক্ষেত্রে উল্টো পথেই হাঁটলেন মোদি-শাহরা। সংসদীয় রাজনীতিতে না থাকতে ইচ্ছুক উমা ভারতীকে সংগঠনের সহ সভাপতি পদে রাজনৈতিক পুনর্বাসন দিয়েছেন তাঁরা। আসন্ন লোকসভা ভোটে দলের হয়ে প্রচার চালানোর পাশাপাশি দলীয় রণকৌশল কার্যকর করার ক্ষেত্রেও বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে তাঁর কাঁধে।

নব্বইয়ের দশকেই বিজেপির অভ্যন্তরীণ রাজনীতিতে ধুমকেতুর মতো উত্থান হয়েছিল উমা ভারতীর। কট্টর হিন্দুত্ববাদী হিসেবে জ্বালাময়ী ভাষণ দিয়ে দলের নেতা-কর্মীদের মধ্যে ‘অগ্নিকন্যা’ হিসেবে পরিচিত হয়ে ওঠেন। রাজনৈতিক গুরু লালকৃষ্ণ আডবাণীর স্নেহধন্য হওয়াতে দলের অন্দরে গুরুত্বপূর্ণও হয়ে উঠেছিলেন। কিন্তু পরে রাজনৈতিক উচ্চাভিলাষিতার কারণে দলীয় নেতৃত্বের সঙ্গে দুরত্ব তৈরি হয় এবং দলেও কোনঠাসা হয়ে পড়েন উমা। গত লোকসভা ভোটে ঝাঁসি থেকে সাংসদ নির্বাচিত হওয়ার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় জলসম্পদ উন্নয়ন মন্ত্রকের মন্ত্রী হিসেবে ঠাঁই পান। কিছুদিন আগেই আচমকা ঘোষণা করেন, ‘রাজনীতিতে সক্রিয় থাকলেও সংসদীয় রাজনীতি আর করবেন না। দল যদি কোনও সাংগঠনিক দায়িত্ব দেয়, তা পালন করবেন।’ রামমন্দির নির্মাণের ক্ষেত্রে বিশেষ মনোনিবেশ করার জন্যই এমন সিদ্ধান্ত বলে দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহকে জানিয়েও দিয়েছিলেন। এমনকি আগামি মে মাসে লোকসভা ভোট মিটে গেলে টানা ১৮ মাস ধরে গঙ্গাযাত্রা কর্মসূচিতে সামিল হবেন বলেও জানিয়ে দেন। উমার এমন সিদ্ধান্তের কথা জানার পরে তাঁকে আর জোরাজুরি করেননি বিজেপি সভাপতি। কিন্তু শনিবার রাতে আচমকাই উমা ভারতীকে দলের সহ সভাপতি পদে নিয়োগ করে আডবাণী ঘনিষ্ঠ অন্য নেতা-নেত্রীদের কিছুটা হলেও চমকে দিয়েছেন অমিত শাহ। তাঁর বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতি করার যে অভিযোগ উঠেছিল, তা নস্যা‍ৎ করে দিতেই বিজেপির নয়া চাণক্য এমন চাল চেলেছেন বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন।

Join Our Telegram Group

এই রকম আরও বিভিন্ন নিউজ সম্বন্ধে জানতে আমাদের ফেসবুক পেইজটি লাইক করে রাখুন। Netdarpan এর ফেসবুক পেইজ লাইক করার সাথে সাথে আমাদের ওয়েবসাইট কে Subscribe করে রাখুন সকল নিউজ তৎক্ষণাৎ আপনার কাছে পৌঁছে যাওয়ার জন্য।। এতে পশ্চিমবঙ্গ , ভারতবর্ষ এবং সারা বিশ্বের বিভিন্ন কোনায় ঘটে ধাকা বিভিন্ন রকমের খবর সম্বন্ধে আপনারা বিস্তারিতভাবে সম্পূর্ণভাবে আপডেটেড থাকতে পারবেন। ধন্যবাদ।।

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.