PSC দুর্নীতি “Wrong Number”??? বিস্তারিত জানুন!!!

*PSC (WBCS) দুর্নীতি* Wrong Numbers

আপনাদের PK সিনেমা নিশ্চিত দেখা! আর তাহলে তো ‘Wrong Number’ বোঝেন। যাইহোক, আসল কথায় আসা যাক , 2014 -2017 পর্যন্ত WBCS এ অনেক বেনোজল ঢুকেছে। এর কারণ দুটো Wrong Number

Worng No 1. এই সময়ে যারা চাকরি পেয়েছে বিশেষত যারা Footage খেয়েছে তাদের অধিকাংশ গ্রুপবাজি করে পরীক্ষা দিয়ে পাস করেছে। আরও একটু খুলে বললে , এদের মধ্যে দেখবেন খুব বেশি বন্ধুত্ব! পেলে দুই তিন বন্ধু পরপর ভালো স্থান অধিকার করে নিয়ে Footage খাচ্ছে! আর আপনারা ভাবছেন এরা মহান পড়ুয়া!! 2018 তে Facebook এ মহান PSCMAN ঘোষণা করেন যে উনি এই সম্পর্কিত অভিযোগ পেয়েছেন এবং সেজন্যে এবার Roll No গুলোকে Shuffle করে পরীক্ষার সিট ফেলা হবে। হয়েছেও তাই। কিন্তু প্রশ্ন হলো সবার ক্ষেত্রে কি এটা হয়েছে?নাকি PSCMAN এর পরিচিত ঠাকুররা এবারও পাশাপাশি বসার সুযোগ পেয়েছে! ভাবুন । উত্তর পেয়ে যাবেন।

Wrong No 2 : যেমন সংবাদপত্রে এসেছে এবং যা নিয়ে ক্ষোভ শুরু হয়েছে সকলের মধ্যে সেই Number পাল্টে দিয়ে কত জন যে সুযোগ পেয়েছে তার ঠিক নেই। কারণ 2015 সালের AB তে ডাক পাওয়া এক কেন্দ্রীয় কর্মচারীর কাছে এমন এক Offer দেওয়া হয়! ভিটামিন ‘M’ সরবরাহ করলে তারও Exe পাকা। কিন্তু সমস্যা হলো, সেই পরীক্ষার্থী এই অসততায় পা না দেওয়ায় সে এখনও কেন্দ্রীয় কর্মী। মজার হলো এর পর তিনি আর AB তে ডাক পাননি।

সবাই নিশ্চিতভাবে এই সময়কালে পিছনের দরজা দিয়ে চাকরি পায়নি। ভালো অনেকেই আছে। কিন্তু MCQ করার পর থেকে এমন সব লোকজন WBCS হয়েছেন তারা এক কলম ইংরেজি লিখতে গিয়ে কলম ভেঙে ফেলবেন। বিশ্বাস না হয় এদের FB তে লেখা দেখুন, বা আপনার উপায় থাকলে অফিসে গিয়ে খোঁজ নিন। এই বেনোজল বন্ধ না হলে আমাদের যুবসমাজ ভুল পথে চালিত হবে। এইভাবে রাজ্যের সর্বোচ্চ পদগুলো অপদর্থরা গ্রাস করতে পারে না।

এবার বলি এই সম্পর্কিত আরো একটি বিষয় । এটি ছাত্র ছাত্রীদের সাহায্য করার জন্যই বলা। ভুল পথে চালিত হবেন না।

যারা দেওয়াল ফুটো করে চাকরি পেয়ে বাতেলা দেয় তাদের না আছে জ্ঞান, না আছে শিক্ষা, না আছে অভিজ্ঞতা। এদের লেখা , ভিডিও এবং জীবন যাত্রা দেখলেই আপনারা কমবেশি আন্দাজ লাগাতে পারবেন। এদের থেকে দূরে থাকুন।

আর WBCS হওয়ার পর অনেকেই Footage খাওয়ার জন্য দিনে হারিকেন জ্বালিয়ে গরিবীর গল্প দেয়। এসব স্টান্ট বাজি ! যার আসল দারিদ্র্যতা আছে তা লোক জানতে পারবে। আর হ্যা, এরা যদি আপনাদের বলেন যে আপনাদের পড়াবেন। সাফল্য এনে দেবেন, আর তাদের কাছে না পড়লে প্রিলিমস ফেল করিয়ে দেবেন তাহলে বুঝবেন লোকটি অবশ্যই জালি। আর যদি এই সব জালি লোককে কোনো কেউ বা কোনো কোচিং সেন্টার আশ্রয় দেয় বা তাড়িয়ে দিতে সাহস না দেখায় তাহলে বুঝতে হবে ওই সেন্টারের সাথে জড়িত সব কটা জালি।
এই জালিচক্র বেলঘরিয়া , বাঁকুড়া, বহরমপুর ইত্যাদি জায়গায় আছে। এরপরও এদের সান্নিধ্যে থাকলে, আপনি জীবনের সব চেয়ে বড় ভুল করছেন। কে কোন পদে আছে এসব না ভেবে ভালো শিক্ষক খুঁজুন , তিনি এক মাত্র আপনাকে সঠিক দিশা দিতে পারে। নিজের ভবিষ্যৎ নষ্ট করবেন না। এরা বলে থাকে শুধু MCQ করে নাকি এরা WBCS পরীক্ষায় ভালো স্থান দখল করেছে!! এই কথা গুলো শুনলেই আপনার গোলমেলে লাগা উচিত ছিল! অর্থাৎ, আপনার ভিত্তি না থাকলেও চলবে! কি মজা ! এরা কি পড়াবেন তা এদের কথা শোনার পর আপনাদের বোঝা উচিত ছিল! এবার আশা করি আপনারা সঠিক পথে এগোবেন। আপনাদের গাইড অবশ্যই দরকার। কিন্তু যিনি ভালো পড়াতে পারেন তার কাছে যান। তাহলে চাকরি পাওয়ার পর এদের মত মাথা হেঁট হবে না আপনাদের। মাথা উঁচু করে বাঁচার পথ বেছে নিন, এদের আজই ত্যাগ করুন।

আজকাল অনলাইনে WBCS পড়ায় নাকি এমন একটি কোম্পানি আছে। আপনি যদি ভালো করে লক্ষ্য করেন, তাহলে বুঝবেন এই গ্রুপের কর্ণধার দিনে হারিকেন জ্বালিয়ে 2016 এর বিশেষ এক ‘কলা খাইনি’ ব্যাক্তির ভিডিও নিয়েছিলেন। আচ্ছা , বলুনতো এই নকশা করার অর্থ কি ? এই ভদ্রলোক কি কিছু জানতেন না? প্রশ্ন থেকেই যায়! এখন বলছেন PSC দুর্নীতির বিরুদ্ধে উনি আছেন ‘ Fight Back’ । মানে এখানেও ওই নিজের কোম্পানির (প্রতিষ্ঠান বলা গেল না) বিজ্ঞাপন দিলেন। আসলে WBCS পড়ানো আর WBCS দের ভিডিও বানানো দুটো আলাদা কাজ! ভিডিও টেকনিশিয়ান বানায়, শিক্ষকের কাজ নয়। আশা করছি আপনারা এই সব Wrong Number থেকে সরে আসবেন।

জীবন আপনার, নিজের মত করে ভাবুন। উত্তর পাবেন। এগিয়ে চলুন। সঠিক লোকজনের সান্নিধ্যে থাকুন।

*হোক প্রতিবাদ*

নিম্নলিখিত লেখাটি PSC ক্যান্ডিডেটের PSC এর প্রতি আক্রোশ এর উদাহরণ স্বরূপ ।এর সাথে NetDarpan-এর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোন সম্পর্ক নেই।

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.