ভোটকর্মীদের নিরাপত্তার জন্য নতুন বিশেষ অ্যাপস : নির্বাচন কমিশন!!

এবার থেকে দেশের ভোট কর্মীদের উপর কেউ ধমকালে বা চমকালে তাকে কঠোর মনোভাব নিয়ে শাস্তির ব্যবস্থা করবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। এবার থেকে যারা ভোট কর্মীদের কাজে বাধা দেবেন বা ভয় দেখানোর চেষ্টা করবেন তাদেরকে এবার কড়া শাস্তির মুখে পড়তে হবে। বিগত নির্বাচনে বহু গোলমালে ঘটনা হওয়ার জন্য উদ্বেগ প্রকাশ করেছিল নির্বাচন কমিশন। আসন্ন লোকসভা নির্বাচনে ভোট কর্মীরা যাতে নির্ভয়ে তাদের কাজ করতে পারে তার জন্য একটি বিশেষ অ্যাপস এর ব্যবস্থা করা হয়েছে।


এবার থেকে কমিশন বুথ স্তরের ভোট কর্মীদের সাথে সরাসরি যোগাযোগ রাখবেন এই বিশেষ অ্যাপসের মাধ্যমে।এবার থেকে বুথ স্তরের ভোট কর্মীরা তাদের কোন অভিযোগ থাকলে এই অ্যাপস এর মাধ্যমে সরাসরি মুখ্য নির্বাচন আধিকারিক কে জানাতে পারবেন। নির্বাচন কমিশন আর এসএমএস ভোট মনিটরিং পদ্ধতিতে ভরসা রাখতে চাইছে না। যেকারণে এই নতুন অ্যাপস তৈরির অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

বিগত পঞ্চায়েত নির্বাচনে একজন প্রিসাইডিং অফিসার ভোটের কাজ করতে গিয়ে রহস্যজনকভাবে নিখোঁজ হয়েছিলেন। তিনি উত্তর দিনাজপুরের রায়গঞ্জের রতনপুর হাই মাদ্রাসার শিক্ষক ছিলেন।তার নাম ছিল রাজকুমার রায় ।তার ছিন্নভিন্ন দেহ রেল লাইনের ধার থেকে উদ্ধার করা হয়েছিল। অন্যদিকে দেগঙ্গার মনিরুল হাসান রাজারহাটে ভোট কর্মী হিসেবে কাজ করতে এসে গুরুতর জখম হয়েছেন। এসব বিভিন্ন বিক্ষিপ্ত ঘটনার পর ভোটের কাজ করতে ভোট কর্মীরা নিরাপত্তার অভাব বোধ করছেন বলে দাবি করেছিল ঐক্যমঞ্চ।

ঐক্য মঞ্চের যুগ্ম সম্পাদক কিংকর অধিকারের দাবি, রাজ্যের ভোট কর্মীদের ওপর মানসিকভাবে নির্যাতন করা হয় ভোটের ডিউটি করার সময়ে। অনেক ক্ষেত্রে পর্যাপ্ত নিরাপত্তার অভাবে রাজনৈতিক দলগুলির অন্যায় এবং আচরণের শিকার হতে হয় এই সকল ভোট কর্মীদের। ঐক্য মঞ্চের তরফ থেকে আট দফা দাবি পেশ করা হয়। ভোটের আগে থাকতেই সতর্ক থাকছে এবার নির্বাচন কমিশন। নির্বাচনের জন্য নেওয়া ভোটকর্মীদের সমস্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে বলে জানিয়েছে নির্বাচন। কমিশনের তরফ থেকে সকলকে আশ্বস্ত করা হয়েছে। বুথ দখলের চেষ্টা করা হলে বা ভোট কর্মীদের ওপর হামলার ঘটনা ঘটলে তা কোনোভাবেই আর বরদাস্ত করা হবে না। সরাসরি অভিযোগ আসলে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

এই রকম আরও বিভিন্ন নিউজ সম্বন্ধে জানতে আমাদের ফেসবুক পেইজটি লাইক করে রাখুন। Netdarpan এর ফেসবুক পেইজ লাইক করার সাথে সাথে আমাদের ওয়েবসাইট কে Subscribe করে রাখুন সকল নিউজ তৎক্ষণাৎ আপনার কাছে পৌঁছে যাওয়ার জন্য।। এতে পশ্চিমবঙ্গ , ভারতবর্ষ এবং সারা বিশ্বের বিভিন্ন কোনায় ঘটে ধাকা বিভিন্ন রকমের খবর সম্বন্ধে আপনারা বিস্তারিতভাবে সম্পূর্ণভাবে আপডেটেড থাকতে পারবেন। ধন্যবাদ।।

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.