WhatsApp Call কিভাবে রেকর্ড করবেন ? জেনে নিন সহজ পদ্ধতি !! বিস্তারিত জানুন👇

স্মার্টফোন ব্যাবহারকারীদের কাউকে ফোন করার জন্য এখন আর আলাদা করে কোনো ব্যালেন্স বা কলিং রিচার্জ এর প্রয়োজন নেই । বিশেষত হোয়াটস্অ্যাপের দৌলতে এখন আমরা অফলাইনে কল ছাড়াও কারুর সাথে খুব সহজেই যোগাযোগ করতে পারি । হোয়াটস্অ্যাপ কোম্পানি ভিডিও কল ও ভয়েস কলের ফিচার অ্যাড করার পর থেকে এই সুবিধা পাচ্ছেন স্মার্টফোন ব্যাবহারকারীরা । যদিও সেক্ষেত্রে ফোনে ডেটা বা ইন্টারনেট থাকা প্রয়োজন । আমরা অফলাইনে কল করার সময় দরকারে অনেক কল রেকর্ড করে রাখি।কিন্তু আপনি কি কখনো ভেবেছেন ফোনের ভয়েস কল যেভাবে রেকর্ড করা যায় সেই ভাবেই হোয়াটস্অ্যাপের ভয়েস কল রেকর্ড করা সম্ভব কিনা ? আপনাদের জানিয়ে রাখি হোয়াটস্অ্যাপ কল রেকর্ড করা সম্ভব। তবে হোয়াটস্অ্যাপ কোম্পানি এরকম কিছু ফিচারের সুবিধা গ্রাহকদের দেয়নি ।কিন্তু কিছু অ্যাপ ডাউনলোড করে আপনি এই ভয়েস কল রেকর্ড করতে পারবেন । আমরা আজ আপনাদের সেরকম কিছু অ্যাপের কথা জানাবো যার সাহায্যে আই ফোন বা অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটস্অ্যাপ কল রেকর্ড করতে পারবেন । তবে সব ডিভাইসের ক্ষেত্রে এই অ্যাপ গুলি ব্যাবহার করা সম্ভব নয় ।


জেনে নিন অ্যান্ড্রয়েড ফোনে কিভাবে রেকর্ড করবেন হোয়াটস্অ্যাপ কল :

১ . প্রথমে প্লেস্টোর থেকে ” Cube call recorder ” অ্যাপটি ডাউনলোড করতে হবে ।
ডাউনলোড করার পর অ্যাপটিকে ইন্সটল করে হোয়াটস্অ্যাপ টি ওপেন করুন ।

২ . হোয়াটস্অ্যাপ ওপেন করার পর , সেই ব্যাক্তিকে ফোন করুন , যার কল আপনি রেকর্ড করতে চান ।

৩ . কল করার সময় আপনার ফোনের স্ক্রিনে cube call recording এর নোটিফিকেশন দেখা যাবে । যদি ফোনে cube call অ্যাপটি কাজ করে তবেই এই নোটিফিকেশন দেখা যাবে ।

৪ . যদি আপনার ফোনের স্ক্রিনের উপর error জাতীয় কিছু দেখায় , তবে cube call recording অ্যাপটি আবার ওপেন করুন । এবং অ্যাপ সেটিং এ গিয়ে ভয়েস কলে ” Force VoIP ” এ ক্লিক করুন ।

৫ . এরপর আবার হোয়াটস্অ্যাপ থেকে ফোন করুন । এরপরেও যদি ফোনের স্ক্রিনে কোনো নোটিফিকেশন না দেখা যায় , তবে অ্যাপসটি আপনার ফোনে কাজ করবেনা ।

৬ . যদি অ্যাপটি আপনার ফোনে সঠিক ভাবে কাজ করে তবে আপনি যেকোনো ভয়েস কল রেকর্ড করতে পারবেন ।


জেনে নিন ” আই ফোনে ” কিভাবে রেকর্ড করবেন হোয়াটস্অ্যাপের ভয়েস কল :

১ . নিজের আইফোনের লাইটনিং কেবিলের সাহায্যে mac এর সাথে কানেক্ট করুন ।

২ . mac এর সাথে কানেক্ট হওয়ার পর , ” Trust this Computer ” অপশনটিতে ক্লিক করতে হবে । আপনার ফোনটি প্রথম বার কম্পিউটারের সাথে কানেক্ট হলেই এই অপশনটি আসবে ।

৩ . এরপর ” Quick time ” ওপেন করুন ।

৪ . ” Quick time ” ওপেন করার পর , সেখানে থাকা ফাইল সেকশনে ” New audio recording ” অপশনটি দেখা যাবে ।।

৫ . এই অপশনের কাছে একটি ” ডাউন অ্যারো ” দেখা যাবে । এরপর এই ” ডাউন অ্যারো ” অপশনটি ক্লিক করার পর নিজের ” আইফোনের ” মডেল নম্বর টি বেঁচে নিন ।

৬ . এরপর ” Quick time ” – এ থাকা রেকর্ড অপশনটি অন করতে হবে ।

৭ . তারপর নিজের ফোনের হোয়াটস্অ্যাপ ওপেন করে সেখান থেকে একটি ভয়েস কল শুরু করুন ।

৮ . আপনি কানেক্ট হয়ে যাওয়ার পর ইউজার আইকন টাকে অ্যাড করুন । এরপর যার সাথে কথা বলতে চান , তার নাম সিলেক্ট করুন । এরপর নিজে থেকেই ফোন কল রেকর্ড হওয়া শুরু হয়ে যাবে ।

৯ . ফোনে কথা বলা শেষ হয়ে গেল ” Quick time ” -এ রেকর্ডিং টা অফ করে , ফাইলটি mac এ সেভ করুন ।।

Join Our WhatsApp GroupWhatsApp-Logo Click here.png

এই রকম আরও বিভিন্ন নিউজ সম্বন্ধে জানতে আমাদের ফেসবুক পেইজটি লাইক করে রাখুন। Netdarpan এর ফেসবুক পেইজ লাইক করার সাথে সাথে আমাদের ওয়েবসাইট কে Subscribe করে রাখুন সকল নিউজ তৎক্ষণাৎ আপনার কাছে পৌঁছে যাওয়ার জন্য।। এতে পশ্চিমবঙ্গ , ভারতবর্ষ এবং সারা বিশ্বের বিভিন্ন কোনায় ঘটে ধাকা বিভিন্ন রকমের খবর সম্বন্ধে আপনারা বিস্তারিতভাবে সম্পূর্ণভাবে আপডেটেড থাকতে পারবেন। ধন্যবাদ।।

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.