একটি মেসেজের মাধ্যেম PF অ্যাকাউন্টের ব্যালেন্স জানুন !! বিস্তারিত জানুন👇



PF অ্যাকাউন্ট কী করে চেক করবেন? এবার কোন রকমের দৌড়ঝাঁপ ছাড়াই বাড়িতে বসে মোবাইলের মাধ্যমে PF অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারবেন। আপনি যদি কোথাও চাকরি করেন আর সেখানে আপনি PF পান, কিন্ত অনেক সময়ে সেখানে  PF অ্যাকাউন্টে টাকা এল কিনা তা জানা যায়না। আর অনেক সময়ে ব্যালেন্স জানার সময়ে ঝামেলা হয়। তবে এবার আপনারা বাড়িতে বসেই অনলেন নিজের ফোন থেকে ব্যালেন্স জানতে পারবেন। আসুন দেখা যাক যে কি করে PF অ্যাকাউন্টে কত টাকা আছে জানা যায় ।



মেসেজ আর মিস কলের মাধ্যমে PF অ্যাকাউন্ট ব্যালেন্স জানুন:

আপনারা যদি মেসেজের মাধ্যমে এই বিষয়ে জানতে চান তবে নিচের স্টেপ গুলি ফলো করতে হবে। PF ব্যালেন্স চেক করার জন্য আপনারা ইংরেজি, বাংলা, হিন্দি, গুজরাতি, কন্নড়, মালায়ালাম, মারাঠি, পাঞ্জাবি, তামিল আর তেলেগু তেও খবর পেতে পারেন।

  • এর জন্য প্রথমে নিজের UAN নম্বরের সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে 7738299899 তে EPFOHO UAN লিখে মেসেজ করুন।
  • মেসেজ পাঠানোর পরে আপনার EPFO থেকে মেসেজ আসবে। আর এই মেসেজে আপনার মোট PF ব্যালেন্স জানতে পারবেন আর লাস্ট কবে এই অ্যাকাউন্টে টাকা ক্রেডিট হয়েছে তাও জানা যাবে।
  • আর আপনারা যদি অন্য কোন ভাষায় মেসেজ পেতে চাইলে EPFOHO UAN  য়ের পরে নিজের ভাষার প্রথম তিনটি অক্ষর লিখে মেসেজ পাঠান। (উদাহরণ স্বরূপ EPFO UAN BAN লিখে সেই মেসেজ 7738299899 তে পাঠাতে হবে)।

মিস কলের মাধ্যমেও PF অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন :

  • নিজের রেজিস্টার্ড মোবাইল নাম্বার থেকে +911122901406 তে কল করুন।
  • মিসড কল করার পরে আপনার কাছে SMS য়ের মাধ্যমে PF অ্যাকাউন্টের ব্যালেন্স এসে যাবে।

অনলাইনে PF অ্যাকাউন্টের ব্যালেন্স দেখবেন কি করে:

  • PF অ্যাকাউন্টের টাকার অ্যামাউন্ট জানার জন্য আপনাকে www.epfindia.com য়ে যেতে হবে।
  • এখানে “আওয়ার সার্ভিস” অপশানে ক্লিক করতে হবে আর “ ফর এমপ্লয়িজ” অপশানে যেতে হবে।

EPF Organization of India

  • এখানে দেওয়া মেম্বার পাসবুক অপশানে ক্লিক করুন।

EPF image 1

  • আর এবার একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনার UAN নম্ববরের সঙ্গে লগ ইন করতে হবে। লগ ইন করার পরে স্ক্রিনে মেম্বার আইডি দেখা যাবে, পাসবুক দেখার জন্য এখানে ক্লিক করুন।

EPF Login

আর এর সঙ্গে PF অ্যাকাউন্টের ব্যালেন্স জানার জন্য এই অ্যাপটি ব্যাবহার করতে পারবেন। এই অ্যাপটির মাধ্যমে PF অ্যাকাউবন্টের ব্যালেন্স জানা যাবে আর নিজের ফোনের প্লে-স্টোর থেকে PF অ্যাকাউন্ট চেক নামের অ্যাপটি ডাউনলোড করতে হবে।

PF Account Check App

  • এই অ্যাপটি ওপেন করেন এবার সেখানে দেওয়া অপশানের মধ্যে থেকে পাসবুক অপশানে ক্লিক করতে হবে।

PF Account Check App Passbook option.jpeg

  • আর ওয়েবসাইটের মতন এখানে নিজের UAN নাম্বারের সঙ্গে লগ ইন করতে হবে। আর এর পরে স্ক্রিনে মেমার আইডি দেখা যাবে আর সেখানে অপশানে ক্লিক করতে হবে।

EPF Balance Check.jpeg

আর আইডিতে ক্লিক করার পরে পাসবুকে নিজের ফোনে ডাউনলোড করা যাবে, আর এর পরে এখানে ক্লিক করে নিজের PF অ্যাকাউন্টের ব্যালেন্স জানতে পারবেন।



Join Our WhatsApp GroupWhatsApp-Logo Click here.png

এই রকম আরও বিভিন্ন নিউজ সম্বন্ধে জানতে আমাদের ফেসবুক পেইজটি লাইক করে রাখুন। Netdarpan এর ফেসবুক পেইজ লাইক করার সাথে সাথে আমাদের ওয়েবসাইট কে Subscribe করে রাখুন সকল নিউজ তৎক্ষণাৎ আপনার কাছে পৌঁছে যাওয়ার জন্য।। এতে পশ্চিমবঙ্গ , ভারতবর্ষ এবং সারা বিশ্বের বিভিন্ন কোনায় ঘটে ধাকা বিভিন্ন রকমের খবর সম্বন্ধে আপনারা বিস্তারিতভাবে সম্পূর্ণভাবে আপডেটেড থাকতে পারবেন। ধন্যবাদ।।

 

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.