এবার ভোট-প্রার্থী সম্পর্কে তথ্য জানতেও মোবাইল অ্যাপ !! বিস্তারিত জানুন !

এখন থেকে অ্যান্ড্রয়েড মোবাইলে অ্যাপের মাধ্যমে এবার ভোটপ্রার্থীর যাবতীয় তথ্য ভোটাদের হাতে তুলে দেবে নির্বাচন কমিশন।নির্বাচন কমিশনের চালু করা ‘ভোটার হেল্পলাইন’ নামক অ্যাপের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তি তাঁর এলাকার ভোট-প্রার্থী সম্পর্কে যাবতীয় তথ্য পাবেন। কমিশন সূত্রে জানা গিয়েছে, প্রার্থীর দাখিল করা নির্বাচনী হলফনামা ওই অ্যাপের মাধ্যমে ভোটদাতাদের কাছে পৌঁছে দেওয়া হবে। এবারই প্রথম মোবাইল অ্যাপের মাধ্যমে ভোটারের হাতে ওই তথ্য দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, ভোটার তাঁর নিজের প্রয়োজনের তথ্য যেমন ওই অ্যাপ থেকে পেতে পারবেন তেমনি ভোট – প্রার্থীর তথ্যও পাবেন ওই মোবাইল অ্যাপ থেকে। সেই সঙ্গে তারা ভোটার তালিকায় নাম সংশোধন, বিভিন্ন ফরম ডাউনলোড, পূর্ববর্তী ভোটের ফলাফল পাবেন। এমনকী নির্বাচন কমিশনের সর্বশেষ পরিকল্পনার খবরও ওই অ্যাপের মাধ্যমে সকল ভোটারের কাছে পৌঁছে যাবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, ভোট পরিচালনা থেকে ভোট সম্পর্কিত যাবতীয় বিষয়ে ভোটারদের অবগত করতেই যাবতীয় তথ্য ওই অ্যাপ মারফত সরবরাহ করা হচ্ছে। মালদহের ওসি ইলেকশন জ্যোতি ঘোষ বলেন, কেন্দ্রীয়ভাবে নির্বাচন কমিশন ওই ভোটার হেল্পলাইন অ্যাপ চালু করেছে।ভোটাররা গুগল প্লে স্টোর থেকে ওই অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন। সেখানে প্রার্থীদের যাবতীয় তথ্য দেওয়া থাকবে। কমিশনের কাছে জমা দেওয়া সকল ভোটপ্রার্থীদের হলফনামাই অ্যাপে তুলে দেওয়া হবে। সার্বিকভাবে ভোটার সচেতনতা বাড়াতে এবারের ভোটপর্বের এই অংশ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছে অভিজ্ঞ মহল।

এবারের নির্বাচনকে প্রযুক্তিনির্ভর করার জন্যে শুরু থেকেই নির্বাচন কমিশনের তৎপরতা ছিল। কাজের সুবিধার্থে বিশেষ করে মোবাইল মারফত বিভিন্ন তথ্য আদানপ্রদানের উপরে নির্বাচন কমিশন কর্তারা এবার জোর দিয়েছেন বলে তাঁরা নিজেরাই বিভিন্ন সময়ে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। সেই পরিকল্পনাতেই নির্বাচন কমিশন একাধিক অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করেছে। এরমধ্যে কোনওটি মারফত নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠ করার জন্যে জনতার নজরদারির ব্যবস্থা করা হয়েছে। কোনো ক্ষেত্রে আবার শারীরিকভাবে প্রতিবন্ধকতার শিকার ভোটারদের সহযোগিতার ব্যবস্থা করা হয়েছে। কোথাও আবার ভোটপ্রার্থীর সম্পর্কে যাবতীয় তথ্য ভোটারদের আঙুলের ডগায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা নির্বাচন কমিশন করেছে। তার মধ্যেই ‘ভোটার হেল্পলাইন’ নামে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ সমস্ত ভোটদাতাদের কাছে তাঁদের এলাকার প্রার্থীর সম্পর্কে তথ্য পৌঁছে দেবে।ভোটাররা মোবাইলে ওই অ্যাপটি ডাউনলোড করে নির্দিষ্ট লোকসভা কেন্দ্রের ভেতরে গেলেই সেখানকার সুনির্দিষ্ট প্রার্থীদের সম্পর্কে তথ্য মিলবে। বিগত বেশ কয়েকটি নির্বাচনে এই হলফনামা নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেওয়া থাকত। কিন্তু এবার প্রযুক্তিকে ব্যবহার করে তা সরাসরি ভোটদাতার হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে নির্বাচন কমিশনের তরফ থেকে।

নির্বাচন কমিশন সূত্রে আরও জানা গিয়েছে, একজন ভোটদাতার জন্য শুধু প্রার্থীর তথ্যই শুধু মাত্র ওই অ্যাপ থেকে পাবে তেমন না , ভোটদাতার নিজের প্রয়োজনের তথ্যও ওই অ্যাপ থেকে পেয়ে যাবে । এমনকী ভোটদাতার যদি মনে হয় ভোটার কার্ডের কোনও তথ্য সংশোধন করা প্রয়োজন তাও ওই অ্যাপ থেকে তিনি করতে পারবেন। প্রার্থী ও ভোটদাতার তথ্যের পাশাপাশি কমিশনের পরিকল্পনা, সর্বশেষ নির্দেশ, পূর্ববর্তী ভোটসংক্রান্ত তথ্যও ওই অ্যাপ দ্বারা ভোটদাতার চোখের সামনে হাজির হয়ে যাবে নিমেষেই ।

Join Our WhatsApp GroupWhatsApp-Logo Click here.png

এই রকম আরও বিভিন্ন নিউজ সম্বন্ধে জানতে আমাদের ফেসবুক পেইজটি লাইক করে রাখুন। Netdarpan এর ফেসবুক পেইজ লাইক করার সাথে সাথে আমাদের ওয়েবসাইট কে Subscribe করে রাখুন সকল নিউজ তৎক্ষণাৎ আপনার কাছে পৌঁছে যাওয়ার জন্য।। এতে পশ্চিমবঙ্গ , ভারতবর্ষ এবং সারা বিশ্বের বিভিন্ন কোনায় ঘটে ধাকা বিভিন্ন রকমের খবর সম্বন্ধে আপনারা বিস্তারিতভাবে সম্পূর্ণভাবে আপডেটেড থাকতে পারবেন। ধন্যবাদ।।

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.