“পুলওয়ামা কাণ্ড” স্কুল পড়ুয়াদের সিলেবাসে অন্তর্ভুক্ত হতে চলেছে !!

নেটদর্পণ ব্যুরো: এ বার পুলওয়ালার জঙ্গি হামলা স্থান করে নিতে চলেছে স্কুল পড়ুয়াদের সিলেবাসে। গত ১৪ ফেব্রুয়ারি ঘটে যাওয়া জম্মু ও কাশ্মীরের পুলওয়ামাতে ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটেছে, তা নিয়ে ইতিমধ্যেই পুরো দেশ উত্তাল। এ বার সেই কাণ্ডকেই স্কুল পড়ুয়াদের পাঠ্য বইতে অন্তর্ভুক্ত করতে চলেছে রাজস্থান সরকার।বিভিন্ন শিক্ষাবিদদের একাংশের মত প্রতি রাজ্যরই এই পদক্ষেপ নেওয়া উচিত।

রাজস্থানে অশোক গেহলটের সরকারের শিক্ষা দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী গোবিন্দসিং দোতাসরা জানিয়েছেন, পুলওয়ামার ঘটনা স্কুল পাঠ্য পুস্তকে রাখার জন্য চিন্তা-ভাবনা শুরু হয়েছে। সংবাদমাধ্যমকে কংগ্রেস সরকারের মন্ত্রী জানিয়েছেন, “সিলেবাস সংক্রান্ত কমিটির কাছে এ ব্যাপারে সুপারিশ পাঠানো হয়েছে। ওই কমিটি দ্রুত এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে ।”


মনে করা হচ্ছে সামনের শিক্ষাবর্ষ থেকেই অষ্টম এবং নবম শ্রেণির পড়ুয়াদের পাঠ্য বইতে থাকবে পুলোয়ামা কাণ্ড নিয়ে গুরুত্বপূর্ন তথ্য। এমনিতে বিজেপি-র বিরুদ্ধে কংগ্রেস-সহ প্রায় সমস্ত বিরোধী দলেরই অভিযোগ, গেরুয়া শিবির ইতিহাসকে বিকৃত করছে। তাই বসুন্ধরা রাজের সরকারকে সিংহাসনচ্যুত করে কংগ্রেস মরুরাজ্যের ক্ষমতায় আসার পরই সিলেবাস বিষয়ক কমিটি নতুন করে গঠন করে। এ বার সেই কমিটির কাঁধেই দায়িত্ব দেওয়া হলো পুলওয়ামা কান্ডকে সিলেবাসে অন্তর্ভুক্ত করার জন্যে।

প্রসঙ্গত পুলওয়ামার ঘটনা নিশ্চিতভাবে তাৎপর্যপূর্ণ। কারণ স্বাধীনতার পর এত বড় জঙ্গি হামলা দেশে হয়নি এর আগে, যেখানে এত সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। রাজস্থান পাবলিক সার্ভিস কমিশনের প্রাক্তন অধিকর্তা বিএম শর্মা এখন সিলেবাস কমিটির প্রধান। তিনি জানিয়েছেন, “এই প্রস্তাব কমিটির কাছে এসেছে। আমরাও খুব দ্রুত একটি খসড়া তৈরি করবো এবং গুরুত্ব সহকারে পদক্ষেপ নেব।”

 

এই রকম আরও বিভিন্ন নিউজ সম্বন্ধে জানতে আমাদের ফেসবুক পেইজটি লাইক করে রাখুন। Netdarpan এর ফেসবুক পেইজ লাইক করার সাথে সাথে আমাদের ওয়েবসাইট কে Subscribe করে রাখুন সকল নিউজ তৎক্ষণাৎ আপনার কাছে পৌঁছে যাওয়ার জন্য।। এতে পশ্চিমবঙ্গ , ভারতবর্ষ এবং সারা বিশ্বের বিভিন্ন কোনায় ঘটে ধাকা বিভিন্ন রকমের খবর সম্বন্ধে আপনারা বিস্তারিতভাবে সম্পূর্ণভাবে আপডেটেড থাকতে পারবেন। ধন্যবাদ।।

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.