#BUDGET2019: দেশের শিক্ষায় কত টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় বাজেটে ?


নয়াদিল্লি: পাঁচ বছরে ছ’বার বাজেট পেশ করল কেন্দ্রের নরেন্দ্র মোদির বিজেপি সরকার৷ মধ্যবিত্ত, কৃষক, গ্রামীণ অর্থনীতি, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জন্য কেন্দ্রীয় বাজেটে বেশ কিছু চমক দিয়েছেন রেলমন্ত্রী ও অস্থায়ী অর্থমন্ত্রী পীযুষ গোয়েল৷ কিন্তু, ২২ পাতার দীর্ঘ বাজেটে কোথায় গেল শিক্ষার মান উন্নয়নের প্রসঙ্গ? কত বাড়ল শিক্ষায় বাজেট বরাদ্দ? সেই সব বিষয়ই এখানে তুলে ধরা হল।

এদিন অস্থায়ী অর্থমন্ত্রী কেন্দ্রীয় বাজেট পেশ করে শিক্ষা খাতে বরাদ্দ বাড়ালেন খুবই সামান্য৷ গত অর্থবর্ষের তুলনায় শিক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দ বাড়ানো হলেও তা উল্লেখযোগ্য ভাবে খুবই কম৷ তবে, শিক্ষা ঋণের ক্ষেত্রে বেশ কিছু ছাড় দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে এবারের কেন্দ্রীয় বাজেটে৷ শিক্ষায় বাজেট বরাদ্দ প্রসঙ্গে ঠিক কী বলেছেন অস্থায়ী অর্থমন্ত্রী? তা একবার জেনে যাওয়া যাক।

এদিন অস্থায়ী অর্থমন্ত্রী পীযুষ গোয়েল বলেন, ‘‘এখন এই বাজেট এর পর থেকে শিক্ষা ঋণের উপর কোনও বাড়তি কর দিতে হবে না৷ একই সঙ্গে এও বলেন যে এবার থেকে জাতীয় পেনশন স্কিম, চিকিৎসা বীমা, চিকিৎসা ব্যয় উপর প্রবীণ নাগরিকদের ঋণের ক্ষেত্রেও লাগবে না কোনও বাড়তি কর ৷’’ এদিন শিক্ষা খাতে বরাদ্দ বাড়িয়ে অর্থমন্ত্রী জানান, ২০১৮-১৯ সালে দেশের উন্নয়নে মোট ব্যয় ২৪,৫৭,২৩৫ কোটি টাকা থেকে বেড়েছে ২০১৯-২০ সালে তা বাড়ানো হয়েছে ২৭,৮৪,২০০ কোটি টাকা৷ অতএব মোট ৩,২৬,৯৬৫ কোটি টাকা বাড়ানো হয়েছে শিক্ষা ক্ষেত্রে বাজেটে ৷ এরই সাথে বাজেটে সেন্ট্রাল স্পনসর স্কিমস (সিএসএস) বরাদ্দা বাড়ানো হয়েছে ৩,২৭,৬৭৯ কোটি টাকা৷ জাতীয় শিক্ষা মিশনের বরাদ্দ বাড়ানো হয়েছে৷ গত বর্ষে ছিল, ৩২,৩৩৪ কোটি টাকা৷ এবার তা বাড়িয়ে ৩৮,৫২৭ কোটি টাকা করা হয়েছে৷ গতবারের তুলনায় ৬,২৩৮কোটি টাকা৷ এবারের বাজেটে শিশু শিক্ষায় বেড়েছে নামমাত্র৷ গতবছরের বাজেটে এই খাতে ছিল ২৩,৩৫৭ কোটি টাকা, এবার তা বাড়িয়ে করা হয়েছে ২৭,৫৮৪ কোটি টাকা ৷

এই রকম আরও বিভিন্ন নিউজ সম্বন্ধে জানতে আমাদের ফেসবুক পেইজটি লাইক করে রাখুন। Netdarpan এর ফেসবুক পেইজ লাইক করার সাথে সাথে আমাদের ওয়েবসাইট কে subscribe করে রাখুন সকল নিউজ তৎক্ষণাৎ আপনার কাছে পৌঁছে যাওয়ার জন্য।। ধন্যবাদ।।

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.