নতুন প্রজন্মের প্রতিভাবান ব্যান্ড ‘Chromatic Curves’ এর সাক্ষাৎকার

NetDarpan : তোমাদের ব্যান্ড এর নাম কি? ব্যান্ড এর এই নাম রাখার কাহিনী কি? ব্যান্ড এর নাম কি কখনো পরিবর্তন হয়েছিল?

Chromatic Curves : আমাদের ব্যান্ড এর নাম Chromatic Curves. Chromatic Curves শব্দের আভিধানিক অর্থ বর্ণীয় রেখা। যখন বিভিন্ন রঙের রেখা মিলে একটা রঙিন রেখা সৃষ্টি করে তাকে Chromatic Curves বলা হয়। আবার এই Chromatic শব্দটা সঙ্গীত এর সাথেও ওতপ্রোত ভাবে জড়িত। পরপর সাজানো “স্বর” কেও Chromatic স্বর বলা হয়ে থাকে। আর Curves আমাদের শব্দ তরঙ্গের প্রতিশব্দ বা প্রতিরূপ। ঠিক সেরকম ভাবে আমরা বিভিন্ন রঙের মানুষ, বিভিন্ন পটভূমির মানুষ, বিভিন্ন পরিবেশের মানুষ, একসাথে মিলে একধরনের গান করছি, সেই গান গুলোর মধ্যে প্রত্যেকের চিন্তাভাবনার মিশ্রণ হচ্ছে এবং নতুন একটা গান তৈরী হচ্ছে, সেই গান গুলোই আমাদের Chromatic Curves বানিয়ে তুলেছে। আমাদের ব্যান্ড এর নাম কখনো পরিবর্তন করা হয়নি।

NetDarpan : ব্যান্ড এর যাত্রা কবে থেকে শুরু? এই ব্যান্ড তৈরি হল কি করে ?

Chromatic Curves : ২০১৬ সালের ২৭ আগস্ট আমরা আমাদের ব্যান্ডের প্রথম শো করি। যদিও তার একমাস আগে থেকেই আমাদের রিহার্সাল শুরু হয়, তবে যেহেতু ২৭ আগস্ট আমরা প্রথম শো করেছিলাম, তাই ওই দিনটাকেই আমাদের ব্যান্ড এর জন্মদিন হিসেবে পালন করি। শো টা ছিল ২০১৬বিসি (বিরিয়ানি কনসার্ট) এবং এই কনসার্ট এই আমরা প্রথম পূর্ণদৈর্ঘ্য এর শো করি, তাই এটা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং স্মরণীয় দিন।

ব্যান্ড এর তৈরী হওয়ার গল্প সংক্ষেপে বলতে হলে, আমি অভিষেক এবং আমাদের ব্যান্ড মেম্বার রণ (রণবীর), আমরা আগেও একসাথে কাজ করেছি প্রায় পাঁচ বছর যাবৎ অন্য একটি ব্যান্ডে, কিন্তু ২০১৪ এর পর সেটি আর থাকে না। ২০১৫ তে আমি আমার সোলো অ্যালবাম এর কাজ করি। তারপর মনে হয়েছিল যে একটা নতুন ব্যান্ড তৈরী করে কাজ করা যেতে পারে। নতুন কিছু গান নিয়ে, নতুন কিছু সাউন্ড নিয়ে একটা নতুন ব্যান্ড করার জন্যে আবার রণ এর সাথে চেষ্টা শুরু করি। তখন আমরা দুজন মিলে আমাদের পরিচিত বাকি মিউজিসিয়ান বন্ধুদের সাথে যোগাযোগ করতে চেষ্টা করি। এরকম বেশ কিছুদিন চেষ্টা পর, ২০১৬ বিসি এর কিছুদিন আগেই আমরা একটা ফাইনাল লাইনআপ তৈরী করতে সক্ষম হই। যদিও সেই মূল লাইনআপ এর সমস্ত মেম্বার যে এখনও যুক্ত, তা নয়। সেই লাইনআপ এর চারজন আমরা এখনও আছি। তারপর বেশ কিছু পরিবর্তন, সংযোজন, বিয়োজন এর মধ্যে দিয়ে গেছি। তার মধ্যে আমাদের এখনও অবধি শেষ সংযোজন আমাদের ভোকালিস্ট সায়ন।


Chromatic Curves Image 7

NetDarpan : তোমাদের ব্যান্ড মেম্বারদের নামগুলো বলো। কে কোন পজিশনে আছে? কে কোন instruments ব্যবহার করে?

Chromatic Curves : আমাদের ব্যান্ড এর বর্তমানে 5 জন সদস্য।
১. অরিত্র গাঙ্গুলি (ভোকালিস্ট)
২. সায়ন ঘোষ (ভোকালিস্ট)
৩. অভিষেক চক্রবর্তী (গীটারিস্ট, কম্পোজার)
৪. রণবীর ঘোষ (ড্রামার)
৫. নীলাদ্রি (ব্যাসিস্ট)
৬. সৌম‍্যী (ম্যানেজার)

NetDarpan : তোমাদের ব্যান্ড মেম্বার কি কখনো পরিবর্তন হয়েছে?

Chromatic Curves : আগেই যেরকম বলেছি, আমরা যে লাইনআপ দিয়ে শুরু করেছিলাম, বর্তমানে সেটি আর সম্পূর্ণ ভাবে নেই। লাইনআপ এর চারজন মেম্বার, অভিষেক, রণ, অরিত্র এবং নীলাদ্রি প্রথম থেকেই অছে, এবং সেখানে নতুন সংযোজন সায়ন। তবে এই পর্যন্ত বেশ কিছু সদস্য আমাদের ব্যান্ড এর সাথে যুক্ত হয়েছে, কিন্তু বিভিন্ন কারণে তারা আমাদের সাথে দীর্ঘদিন কাজ করে উঠতে পারেনি। ২০১৭ সালের প্রায় শেষ অবধি আমরা অনেকগুলো পরিবর্তন মধ্যে দিয়ে গেছি। আমাদের এই প্রথম লাইনআপ এর চারজন এর সাথেই বেশ কিছু মিউজিসিয়ান ভোকালিস্ট, গীটারিস্ট বা কীবোর্ড প্লেয়ার হিসেবে যোগ দিয়েছিল এবং তাদের প্রত্যেকের যোগদান ই আমাদের ব্যান্ড এর অভিজ্ঞতায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। তাদের প্রত্যেকের অবদান একক ভাবে বলে আরো অনেক কিছু বলতে হয়। তবে এটুকুই শুধু বলতে পারি যে, তারা না থাকলে আমরা আজ Chromatic Curves হয়ে উঠতে পারতাম না।

Chromatic Curves Image 8

NetDarpan : তোমাদের ব্যান্ড genre এর কি? কোন ভাষায় গান করে থাকো?

Chromatic Curves : যদি ব্যান্ড এর নাম এবং তার দর্শনের দিক থেকে বলতে হয়, আগেই বলেছি, আমাদের নামের মত আমরা প্রত্যেকে ভিন্ন প্রভাব বা influence নিয়ে এসে নতুন গান তৈরী, সুতরাং যখন গান তৈরি করা শুরু করেছিলাম, বা এখনও করি, আমরা কোনরকম নির্দিষ্ট ধারা বা genre বজায় রেখে কাজ করি না। তবে আমরা চেষ্টা করি সম্পূর্ণ মূলধারার গান তৈরি করতে, যাতে সমস্ত মানুষের কাছে সহজে পৌঁছে যেতে পারি এবং সেকথা মাথায় রেখেই গানের কথা এবং মিউজিক লেখার চেষ্টা করে থাকি। গানের যে বিষয়বস্তু এবং তাকে সহায়তা করার জন্যে যে মিউজিক প্রয়োজন বলে আমাদের মনে হয়, সেটাই করি, সেটাই আমাদের লক্ষ্য থাকে। তাই নির্দিষ্ট কোনো ধারা বা genre আমাদের নেই, বা নির্দিষ্ট কোনো ধারা তে আমরা বিশ্বাসী নই এরকম ও বলা যেতে পারে। আমরা প্রধানত বাংলা ভাষাতেই গান লিখে থাকি, তাই আমাদের বাংলা ব্যান্ড ই বলা চলে। তবে আমাদের কিছু হিন্দি এবং ইংরেজি গান ও আছে।

NEXT PART >>

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.