নতুন প্রজন্মের প্রতিভাবান ব্যান্ড ‘Chromatic Curves’ এর সাক্ষাৎকার – Part II

NetDarpan : তোমাদের ব্যান্ড মেম্বারদের নিজস্ব influence গুলো কি কি?

অভিষেক : ছোটবেলায় ভীষণ ভাবে thrash metal, Metal Core এবং European Death Metal শুনতে ভালো লাগতো। Megadeth, Arch enemy, chindren of bodom, lamb of god ইত্যাদি শুনতে খুবই ভালো লাগতো। বড়ো হওয়ার সাথে সাথে রুচি বদলেছে। কলেজে ওঠার পর থেকেই main stream গান বেশি শুনতে শুরু করি, তার মধ্যে রক ও পপ। Linkin Park, Green Day, Cold Play, Foo Fighters, U2, U2 ইত্যাদি।

নীলাদ্রি: একদিন জোর করেই একটা বন্ধুর বাড়িতে গিয়ে কীবোর্ড এ সা রে গা মা এর চলন বুঝে নিয়েছিলাম বন্ধুটার কাছে। একদিন জোর করেই স্টাইফেন এর টাকা দিয়ে acoustic গীটার কিনে এনেছিলাম বাড়িতে। এরকম ভাবেই আমি এই দিকে পা বাড়িয়েছি। নতুন কিছু জানার ইচ্ছা, নতুন কিছু শেখার ইচ্ছাই আমার কাছে সব চেয়ে বড়ো inspiration.

রণ : আমার পছন্দ Classic Rock, Metal, Punk. যেমন Leadzeppelin, AC/DC, Audioslave, Metallica, Lamb of God, Deep Purple, Sound Garden.

অরিত্র: আমার influences Eagles, Dire Straits, AC DC, Audioslave, Lamb of God, Children of Bodom, Mohiner Ghoraguli, Fossils, Lakkhichara, Indus Creed.

সায়ন: Indian classical শুনে ছোট থেকে বড় হওয়া। এবং সেটা শিখতে শিখতেই প্রথম মহীনের ঘোড়াগুলি, অর্থহীন, ফসিলস ক্যাকটাস এর গান শুনে রক এবং অল্টারনেটিভ মিউজিকের উপর ভালোবাসা জন্মায়।

সৌম্যী: আমি ছোটবেলা থেকেই নাটক থিয়েটার এবং বিভিন্ন ক্রিয়াকলার সাথে যুক্ত থেকেছি। এখনও যুক্ত। তবে আমার বন্ধুদের সাহায্য করার জন্যেই আমার এই পদে যোগ দেওয়া।

NetDarpan : তোমাদের ব্যান্ডটি মূলত কোথাকার? ব্যান্ডের জ্যামিং কোথায় করা হয়? জ্যামিং নিয়ে কোনো সমস্যা হয় কি আশেপাশে আওয়াজ যাওয়া নিয়ে?

Chromatic Curves : আমাদের ব্যান্ড এর চারজন সদস্য উত্তর কলকাতার এবং একজন দক্ষিণ কলকাতার। আমাদের ব্যান্ড এর জ্যামিং হয় ডানলপ এ। সে জন্যে আমাদের বান্ডটিকে উত্তর কলকাতার ব্যান্ড বলা চলে। আমাদের রিহার্সাল হয় একটি জ্যাম-প্যাড এ। সেটি সাউন্ড প্রুফ হওয়ার দরুন আমাদের কোনোদিন শব্দ সংক্রান্ত কোন সমস্যার সম্মুখীন হতে হয়নি।

Chromatic Curves Image 2

NetDarpan : এখনও পর্যন্ত তোমাদের ব্যান্ডের সব থেকে বড়ো প্রাপ্তি কি?

Chromatic Curves : আমাদের বড় প্রাপ্তি একটা স্থায়ী লাইনআপ। এই স্থায়ী লাইনআপ তৈরি করতে প্রায় দেড় বছর লেগেছে। এবং এই লাইনআপ এর জন্যে অনেক হন্যে হয়ে চেষ্টা করেছি আমরা বাকি চারজন সদস্য। আর এই লাইনআপ তৈরি করতে গিয়েই আমরা একটু নতুন কিছু করার সাহস পেয়েছি, যেখান থেকে লাইভ শো তে sequence এবং সাউন্ড ট্রাক ব্যবহার করে একদম অন্য ধরনের একটা সাউন্ড তৈরি করতে পেরেছি। যার জন্যে কোনো গানের মধ্যে শুধু গিটার, ব্যাস, ড্রাম ছাড়াও আরো অনেক ইনস্ট্রুমেন্ট এর ব্যবহার গানগুলোকে একটা অন্য মাত্রা এনে দিয়েছে বলেই মনে হয়েছে আমাদের। এটাও আমাদের কাছে একটা বিরাট প্রাপ্তি যে আমরা নতুন ধরনের গান তৈরি করতে পারছি।


Chromatic Curves Image 6

NetDarpan : কোনো ব্যান্ডের প্রতিযোগিতায় অংশগ্রহণ কর কি তোমরা? সেখান থেকে তোমাদের প্রাপ্তি কি?

Chromatic Curves : আমাদের ব্যান্ডের সমস্ত মেম্বার এর ই অতীতে অন্য কোনো ব্যান্ড এর সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার অভিজ্ঞতা রয়েছে। কিন্তু Chromatic Curves কোনদিন প্রতিযোগিতায় যাওয়ার তাগিদ অনুভব করেনি।

<< PREVIOUS PART  –  NEXT PART >>

 

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.