এবার বড় পর্দায় আসতে চলেছে ‘মহীনের ঘোড়াগুলি’


গৌতম চট্টোপাধ্যায় নামটি বাংলার সঙ্গীত প্রেমীদের কাছে খুবই পরিচিত । সত্তর থেকে নব্বইয়ের দশকে যার ‘ইন্ডিপেন্ডেট মিউজ়িক’ বদলে দেয় আধুনিক বাংলা গানের সংজ্ঞা। তার ‘মহীনের ঘোড়াগুলি’র পিঠে চড়েই আজকের এই বাংলা গান। বলা যায়, গৌতম চট্টোপাধ্যায়ের দেখানো রাস্তাতেই আজও হাঁটছেন বর্তমান শিল্পীরা। এ বার তাকে কেন্দ্র করে বড় পর্দায় ছায়াছবি তৈরি হতে চলেছে। খুব শীঘ্রই তার বায়োপিক তৈরি হতে যাচ্ছে টলিউডে। আনন্দবাজারে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, এই ছবির পরিচালক হিসেবে থাকছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়।


গৌতম চট্টোপাধ্যায়ের মতো বহুমুখী প্রতিভাকে পর্দায় ফুটিয়ে তোলা সহজ নয়। একাধারে লেখক, সুরকার, গায়ক, সংগঠক গৌতম চট্টোপাধ্যায়ের মতো বহুমুখী প্রতিভাকে পর্দায় ফুটিয়ে তোলা সহজ কাজ না। ‘লার্জার দ্যান লাইফ’ এই ব্যক্তিত্বের যোগাযোগ ছিল নকশাল আন্দোলনের সাথেও। তার চরিত্রের এই সব অধ্যায়ই থাকবে এই বায়োপিকে। আজও সেরা ব্যান্ডের তালিকায় মহীনের ঘোড়াগুলির নাম শীর্ষে৷ গৌতম চট্টোপাধ্যায়, বিশ্বনাথ চট্টোপাধ্যায়, প্রদীপ চট্টোপাধ্যায়, রঞ্জন ঘোষাল, অ্যাব্রাহাম মজুমদার, তাপস দাস, তপেস বন্দ্যোপাধ্যায়৷ গুটি কতক ছেলেদের নিয়ে শুরু হয়েছিল সেই পথচলা ৷


Gautam Chattopadhyay image

অনিন্দ্যর চট্টোপাধ্যায়ের পরিচালনায় এটি চতুর্থ ছবি। আগের তিনটি ছবিই দর্শকদের দিয়েছে ভিন্ন ভিন্ন স্বাদ। গৌতম চট্টোপাধ্যায়ের বায়োপিকও একটি আলাদা ঘরানার ছবি হতে যাচ্ছে। অনিন্দ্যর নিজের সঙ্গীত জীবনেও গৌতমের অনুপ্রেরণা রয়েছে। শোনা যাচ্ছে, শিল্পীর কর্মজীবন, রাজনীতি থেকে ব্যক্তিগত সবটাই ধরা হবে ছবিতে। গৌতম চট্টোপাধ্যায় মানেই ‘মহীনের ঘোড়াগুলি’ এবং তার সঙ্গে জুড়ে যায় আব্রাহাম মজুমদার, প্রদীপ চট্টোপাধ্যায়, রঞ্জন ঘোষ-সহ একাধিক শিল্পীর নাম। এগুলো সবই থাকবে ছবিতে। মিউজ়িক যে বিরাট একটা অংশ জুড়ে থাকবে, বলাই বাহুল্য। তবে তার জন্য পেতে হবে সব গানের স্বত্ব।


Moheener Ghoraguli

গৌতমের চরিত্রে কাকে দেখা যাবে তা এখনও ঠিক হয়নি। তবে যিনিই করুন, মিউজ়িক্যাল ইনস্ট্রুমেন্টের ব্যবহারে তার দখল থাকতে হবে। আগের প্রতিটি ছবিতে এই পরিচালক নতুন মুখ নিয়েছেন। তাই ধারণা করা হচ্ছে, এই ছবিতেও নতুন কোন মুখই দেখা যেতে পারে।

অনিন্দ্য ছবিটি করছেন ভেঙ্কটেশ ফিল্মসের সাথে। কবে থেকে গৌতম চট্টোপাধ্যায়ের বায়োপিকের শুটিং শুরু করবেন, তা এখনও চূড়ান্ত হয় নি।

 

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.