এক WBCS পরীক্ষার্থীর দুঃখ এবং হতাশায় ভরা চিঠি!!!

বিগত কিছুদিন আগেই ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন এর দ্বারা ডব্লিউ বিসিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়।এবং এই পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল দু লাখ এর কাছাকাছি।আর সেই সকল প্রকার পরীক্ষার্থীদের মধ্য থেকেই এক পরীক্ষার্থীর সামনে নিয়ে আসলো তার নিজের জীবনের চরম দুঃখ দুর্দশা এবং হতাশা ভরা এক চিঠি।চিঠি তার হাতে লেখা হলেও সেটি কিন্তু তারই মত আরো হাজার হাজার পরীক্ষার্থীদের দুঃখ এবং হতাশা কে প্রকাশ করে। 2017 এর ডব্লিউ বি সি এস গ্রুপ সি এর ইন্টারভিউ তে ডাক পায় সে। ইন্টারভিউ দিয়েও এখনো পর্যন্ত তার হাতে রেজাল্ট এসে পৌঁছায়নি।


নিচে রইল তার সেই দুঃখ এবং হতাশায় ভরা চিঠি।

“সবে 2019 এর wbcs শেষ হয়েছে।আজ ও 2017 এর গ্রুপ C interview এর রেজাল্ট পেলাম না। চিন্তার বিষয়।হতাশার ও। আরো কিছু ভয়ানক হতাশার কথা শোনাতে চলেছি।গ্রুপ A B এর রেজাল্ট বেরিয়ে অনেকদিন হোয়ে গেল।C কিন্তু C for Challenge এর মুখে পড়তে চলেছে।উড়ো চিঠি নয়। সত্যি হতাশার।যারা আমরা গ্রুপ C এর interview দিয়েছি তাদের জন্যে তো অবশ্যই। শোনা যাচ্ছে গ্রুপ C এর লিষ্ট পুরো রেডি ছিল।নতুন করে PSC এর কিছু কর্তা ব্যক্তি সেই লিষ্ট পরিবর্তন করে আবার নতুন কিছু বর্মন দের লিষ্ট এ অন্তর্ভুক্ত করতে বদ্ধপরিকর।

গ্রুপ C এর মেরিট লিষ্ট পুরো রেডি কিন্ত কোন পি এস সি কর্তা আবার যারা মেরিট লিষ্ট এ আছে তাদের খাতা রিভ্যালুয়েশন করাবে আর যারা মেরিট লিষ্ট এ নেই তাদের কে সেখানে ঢোকানো হবে।হিসাব পরিষ্কার।তাদের নিজেদের লোক কে ঢোকাবে যারা মেরিট লিষ্ট এ আছে তাদের কে বাদ দিয়ে।বাদ দেবার কোন অজুহাত তো পাচ্ছে না তাই শেষ পর্যন্ত রিভ্যালুয়েশন করে বাদ দেবে। কোর্ট এর কোন অর্ডার নেই রেজাল্ট এর উপর।A B বেরিয়ে গেল।কোথায় তাদের তো কোন revaluation হল না। মেরিট লিষ্ট এ থাকা ক্যান্ডিডেট দের Revaluation হলে তো তাদের ও হওয়া উচিৎ। বর্মন সাহেব ধরা ছোয়ার বাইরে।তার জন্যে কি গ্রুপ A B নিয়ে কোন কিছু হল না। ম্যানুয়াল রিভ্যুলেয়াসন মানেই জোচ্চুরি।নিচের দিকের ক্যান্ডিডেট দের উপরের দিকে আনা।গ্রুপ D বেরেলো সেখানেও কিছু হোল না।একমাত্র জায়গা গ্রুপ C। জানি আমি হয়তো চান্স পাবো না কিন্তু কেউ না কেউ তো পাবে।এরপরে তারাও আর পাবে কি না সেই নিয়ে আমি খুব ই সন্দিহান। হতাশ হয়ে পড়ছি। কোন উপায় আর আছে বলে মনে হচ্ছে না।কি করা উচিৎ বুঝতেই পারছি না।”

এমনিভাবে চাকরি-বাকরির সম্বন্ধীয় এবং বিশ্ব , ভারতবর্ষ এবং পশ্চিমবঙ্গের যাবতীয় খবরা-খবর সম্বন্ধে নিজেদেরকে আপটুডেট রাখবার জন্য অবশ্যই NetDarpan এর ফেসবুক পেজে লাইক করুন এবং ওয়েবসাইট কে সাবস্ক্রাইব করুন। ধন্যবাদ।।

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.