মে মাস পর্যন্ত 6th Pay Commission -এর রিপোর্ট প্রকাশের সম্ভাবনা নেই!! কারণ ? বিস্তারিত জানুন


আগামী মে মাস সময় পর্যন্ত ষষ্ঠ পে কমিশনের রিপোর্ট আপাতত প্রকাশিত হবে না বলেই অভিজ্ঞ মহল মনে করছেন। এর কারণ হিসেবে তাদের দাবি, ওই সময় পর্যন্ত রাজ্য সরকারি দপ্তরগুলো কর্মীদের বেতন বৃদ্ধি সংক্রান্ত যাবতীয় তথ্য ও মতামত বেতন কমিশন কে জানাবে। সুতরাং সুনির্দিষ্ট ওই সময় পর্যন্ত রাজ্য ষষ্ঠ পে কমিশন এবং রাজ্য সরকারি দপ্তরগুলি নিজেদের মধ্যে প্রশাসনিক মত বিনিময় নিয়ে ব্যস্ত থাকবে। কমিশনের এক সদস্যের কথা মে মাস পর্যন্ত সময়ে রিপোর্ট প্রকাশ করা কার্যত অসম্ভব। তারপরও পে কমিশন মনে করলে ফের তা পুনঃনির্বাচনের জন্য পাঠাতে পারে। সে ক্ষেত্রে চূড়ান্ত ষষ্ঠ পে এর রিপোর্ট তৈরি হতে আরও বেশি সময় লাগাতে পারে বলে জানা গিয়েছে।

আবার অনেকের দাবি, সম্প্রতি রাজ্য বাজেটে রাজ্য সরকারের তরফ থেকে আগামী অর্থবছরের জন্য বেতন পেনশন খাতে মাত্র চার হাজার সাতশো কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 1 জানুয়ারি 2019 এর সাপেক্ষে এখনই রাজ্য সরকারি কর্মীরা কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরিরতাদের থেকে প্রায় 30 শতাংশ DA কম পাচ্ছেন। বর্তমান হিসেব অনুসারে 1% DA দিতে রাজকোষ থেকে মাসে প্রায় 25 কোটি টাকা চলে যায়। স্বভাবতই বেতন-পেনশন খাতে বরাদ্দ টাকা কেন্দ্র-রাজ্য DA এর সমতা ফেরাতে অসমর্থ বলে মনে করছেন অর্থ দফতরের কর্তারা। উল্লেখ্য চলতি বছরের 1 জানুয়ারি থেকে 25 শতাংশ হারে দিয়ে পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা, যদিও IR বন্ধ করে দিয়েছে।

ওইদিকে 2016 সালের 1 জানুয়ারি থেকে সপ্তম পে কমিশনের সুপারিশ মেনে কেন্দ্রীয় কর্মীরা বেতন পাচ্ছেন। যদিও ওই সময় থেকেই ষষ্ঠ পে কমিশনের সুবিধা পাওয়ার যোগ্যতা এই রাজ্যের সরকারি কর্মীরা অর্জন করেছেন কিন্তু তিন বছর কেটে গেলেও তা কার্যকর হয়নি আজ অব্দি। 2015 সালের নভেম্বর মাসে রাজ্য সরকার ষষ্ঠ পে কমিশন গঠন করেছে। বারবার এই কমিশনের মেয়াদ বৃদ্ধি করে প্রায় চার বছর দিকে গড়াতে চলেছে অভিরূপ সরকারি নেতৃত্বাধীন এই পে কমিশন।

কমিশন গঠনের পর সমস্ত দপ্তর থেকে লিখিত মতামত জানতে চাওয়া হয়েছিল। তারপর বিভিন্ন কর্মচারী সংগঠন কে ডাকা হয়েছিল।তারপর কর্মীদের বেতন বৃদ্ধি সংক্রান্ত সেই শুনানি প্রায় এক বছর চলে। তারপর সরকার অধিকৃত সংস্থাগুলিকে ডাকে। দপ্তরগুলোর সঙ্গে তাদের বেতন কিংবা অন্যান্য সুযোগ-সুবিধা নিয়ে বৈষম্যের বিষয়ে সেখানে আলোচনা হয়। এরপর বিভাগীয় কর্তাদের সঙ্গে বেতন বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে আলোচনা শুরু করে ষষ্ঠ পে কমিশন। আগামী মাসে সেই প্রক্রিয়া শেষ হওয়ার কথা।তাই এখনও রাজ্যের সরকারি কর্মীদের মে মাস পর্যন্ত অপেক্ষা করতেই হবে বলে অভিজ্ঞ মহলের ধারণা।

Join Our WhatsApp GroupWhatsApp-Logo Click here.png


এই রকম আরও বিভিন্ন নিউজ সম্বন্ধে জানতে আমাদের ফেসবুক পেইজটি লাইক করে রাখুন। Netdarpan এর ফেসবুক পেইজ লাইক করার সাথে সাথে আমাদের ওয়েবসাইট কে Subscribe করে রাখুন সকল নিউজ তৎক্ষণাৎ আপনার কাছে পৌঁছে যাওয়ার জন্য।। এতে পশ্চিমবঙ্গ , ভারতবর্ষ এবং সারা বিশ্বের বিভিন্ন কোনায় ঘটে ধাকা বিভিন্ন রকমের খবর সম্বন্ধে আপনারা বিস্তারিতভাবে সম্পূর্ণভাবে আপডেটেড থাকতে পারবেন। ধন্যবাদ।।

0 Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.